দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ১২তম

Posted by Admin Labels:

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)-এর দুর্নীতি ধারণা সূচকে বিশ্বে বাংলাদেশের অবস্থান এবার ১২তম। গত বছর এই অবস্থান ছিল ১৩তম। দুর্নীতির সূচকে বাংলাদেশের পয়েন্ট ২ দশমিক ৪।

এবার শীর্ষ স্থানে রয়েছে সোমালিয়া। তাদের পয়েন্ট ১.১। আর ১.৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আফগানিস্তান ও মিয়ানমার।

তৃতীয় স্থান ইরাক, সুদান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের। এই দেশগুলোর সূচক পয়েন্ট ১ দশমিক ৬। ১ দশমিক ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ অবস্থানে আছে আফ্রিকার দেশ চাদ।

মঙ্গলবার বিকেলে ঢাকায় জাতীয় প্রেসক্লাবে এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এর বাংলাদেশ চ্যাপ্টার ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তালিকায় অবস্থানের তুলনায় স্কোরের গুরুত্ব বেশি। সে কারণে বলা যায় বাংলাদেশে দুর্নীতির পরিমান গত বছরের তুলনায় বাড়েনি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন।

তবে তিনি বলেন, সার্বিকভাবে স্কোর ৩ এর নিচে থাকায় বাংলাদেশের অবস্থান দুর্নীতিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকাতেই রয়ে গেছে।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম হাফিজউদ্দিন খান, সদস্য অধ্যাপক মোজাফ্ফর আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেথ্য, ২০০৬ সালে দুর্নীতিতে বাংলাদেশের অবস্থান ছিল তৃতীয়, ২০০৭ সালে সপ্তম, ২০০৮ সালে দশম আর ২০০৯ সালে ১৩তম।

এবার কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে আছে ডেনমার্ক, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুর। তাদের পয়েন্ট ৯.৩।

এর পরের অবস্থানে রয়েছে ফিনল্যান্ড ও সুইডেন। এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম দুর্নীতি হয় হংকংয়ে। তাদের সূচক পয়েন্ট ৮.৪। কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় তাদের অবস্থান ১৩তম। আর দক্ষিণ এশিয়ায় সবচয়ে কম দুর্নীতি হয় ভুটানে।

1 comments:

  1. Entar Ettela

    হেই রন্জু, প্যারা আকারে লিখ ভায়া। ভিজিটর দের পড়তে সুবিধা হবে।

Post a Comment